পল্লী বিদ্যুৎ সংক্রান্ত অভিযোগের জন্য কল করুন ১৬৮৯৯ নম্বরে।
পল্লী বিদ্যুৎ সংক্রান্ত অভিযোগের জন্য কল করুন ১৬৮৯৯ নম্বরে।
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
ক্রমিক নং |
ইতঃপূর্বে বাস্তবায়িত উদ্ভাবনী ধারণা, সহজিকৃত ও ডিজিটাইজকৃত সেবা/আইডিয়ার নাম |
সেবা/আইডিয়ার সংক্ষিপ্ত বিবরণ |
সেবা/আইডিয়াটি কার্যকর আছে কিনা/ না থাকলে কারণ |
সেবা গ্রহীতারা প্রত্যাশিত ফলাফল পাচ্ছেন কিনা? |
সেবার লিংক |
০১ |
স্মার্ট ইন্সট্রাকশন সিরিজ |
বাস্তবায়িত সেবাটির সাহায্যে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড ও ৮০ টি পল্লী বিদ্যুৎ সমিতির সকল কর্মকর্তা/কর্মচারীগণ প্রায় ২ হাজার পাতার ইন্সট্রাকশন সিরিজ নিজ নিজ প্রয়োজন অনুযায়ী অতি সহজে ব্যবহার করতে পারবেন । এছাড়াও “স্মার্ট ইন্সট্রাকশন সিরিজ ” ব্যবহারের ফলে হার্ডকপি প্রিন্ট না করায় প্রিন্টিং ব্যয় কমানো সম্ভব হবে এবং ইন্সট্রাকশন সিরিজ সংক্রান্ত তথ্য প্রাপ্তিতে সময় কম লাগবে। |
সেবা/আইডিয়াটি কার্যকর আছে |
সেবা গ্রহীতারা প্রত্যাশিত ফলাফল পাচ্ছেন |
http://instructions.rebpbs.com/
|
০২ |
টিএ/ডিএ অটোমেশন সিস্টেম |
বাস্তবায়িত সেবাটির সাহায্যে অতি সহজে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড এর সকল কর্মকর্তা/ কর্মচারীর টিএ/ডিএ বিল সংক্রান্ত কার্যক্রম সহজে সম্পন্ন করা যাবে। |
সেবা/আইডিয়াটি কার্যকর আছে |
সেবা গ্রহীতারা প্রত্যাশিত ফলাফল পাচ্ছেন |
|
০৩ |
ডিজিটাল ফোনবুক |
বাস্তবায়িত অ্যাপটির সাহায্যে অতি সহজে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড ও ৮০ টি পল্লী বিদ্যুৎ সমিতির সকল কর্মকর্তা/কর্মচারীর মোবাইল নম্বর ও ই-মেইল অ্যাড্রেস খুঁজে বের করা যাবে। এছাড়াও “ডিজিটাল ফোনবুক” ব্যবহারের ফলে হার্ডকপি প্রিন্ট না করায় প্রিন্টিং ব্যয় কমানো সম্ভব হবে এবং সহজেই কর্মকর্তা/কর্মচারীগণের তথ্য নিয়মিত হালনাগাদ করা যাবে। |
সেবা/আইডিয়াটি কার্যকর আছে |
সেবা গ্রহীতারা প্রত্যাশিত ফলাফল পাচ্ছেন |
https://play.google.com/store/apps/details?id=reb.ebook.contackbook |
০৪ |
API ভিত্তিক অনলাইনে বিল পরিশোধ সেবা |
গ্রাহকের দীর্ঘদিনের ভোগান্তি দূর করতে বাপবিবো কর্তৃক পোস্টপেইড গ্রাহকদের অনলাইন/ মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে বিদ্যুৎ বিল আদায়ের সিস্টেম (API ভিত্তিক অনলাইনে বিল পরিশোধ সেবা) বাস্তবায়ন করা হয়েছে । |
সেবা/আইডিয়াটি কার্যকর আছে |
সেবা গ্রহীতারা প্রত্যাশিত ফলাফল পাচ্ছেন |
bKash:https://www.bkash.com/bn/paybill/pallibidyut রকেটঃ https://www.dutchbanglabank.com/rocket/rocket.html GPay:https://www.grameenphone.com/personal/services/digital-services রবিক্যাশঃ https://www.robi.com.bd/en/personal/digital-solutions/robi-cash-app ইউক্যাশঃ https://www.upaybd.com/ শিওর ক্যাশঃ https://www.surecash.net/ মাইক্যাশঃ https://mycashmbl.com/ |
০৫ |
পল্লী বিদ্যুতের উঠান বৈঠক |
সারাদেশে সকল সমিতিতে উঠান বৈঠক করা হচ্ছে। এ সকল বৈঠকে গ্রাহক হয়রানি নির্মুল ও দালাল প্রতিরোধ, নিরবচ্ছিন্ন ও মানসম্মত বিদ্যুৎ সরবরাহ, গ্রাহক সচেতনতা বৃদ্ধিসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয় । |
সেবা/আইডিয়াটি কার্যকর আছে |
সেবা গ্রহীতারা প্রত্যাশিত ফলাফল পাচ্ছেন |
সেবাটি ডিজিটাল নয় বিধায় ওয়েব লিংক দেয়া সম্ভব নয়। |
০৬ |
আলোর ফেরিওয়ালা |
বিদ্যুৎ সংযোগ পেতে আর অফিসে দৌড়ঝাপ নয়, বরং পল্লী বিদ্যুৎ সমিতির লোকেরাই হাজির গ্রাহকের বাড়িতে।‘আলোর ফেরিওয়ালা’ কার্যক্রমের আওতায় গ্রাহক সংযোগ দেয়ার পাশাপাশি গ্রাহকদের বিভিন্ন অভিযোগের সমাধান দেওয়া হয়। |
সেবা/আইডিয়াটি কার্যকর আছে |
সেবা গ্রহীতারা প্রত্যাশিত ফলাফল পাচ্ছেন |
সেবাটি ডিজিটাল নয় বিধায় ওয়েব লিংক দেয়া সম্ভব নয়। |
২. ডিজিটাইজকৃত সেবার ডাটাবেজঃ
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
ক্রমিক নং |
ইতঃপূর্বে বাস্তবায়িত উদ্ভাবনী ধারণা, সহজিকৃত ও ডিজিটাইজকৃত সেবা/আইডিয়ার নাম |
সেবা/আইডিয়ার সংক্ষিপ্ত বিবরণ |
সেবা/আইডিয়াটি কার্যকর আছে কিনা/ না থাকলে কারণ |
সেবা গ্রহীতারা প্রত্যাশিত ফলাফল পাচ্ছেন কিনা? |
সেবার লিংক |
০১ |
ইনফরমেশন কালেকশন সিস্টেম |
ইনফরমেশন কালেকশন সিস্টেম বাস্তবায়নের ফলে সকল পবিস থেকে বাপবিবোর বিভিন্ন দপ্তর/পরিদপ্তর কর্তৃক চাহিত তথ্য সরবরাহের বিষয়টি সম্পূর্ন ডিজিটালাইজড করা হয়েছে। এই সিস্টেমের মাধ্যমে পবিসসমূহ ওয়েব এপ্লিকেশনের মাধ্যমে তথ্য সরবরাহ করতে পারে এবং বাপবিবোর উর্দ্ধতন কর্তৃপক্ষ নিজ ডেস্কে বসেই ওয়েব পোর্টালের ড্যাসবোর্ডে সকল তথ্য দেখতে পারেন |
সেবা/আইডিয়াটি কার্যকর আছে |
সেবা গ্রহীতারা প্রত্যাশিত ফলাফল পাচ্ছেন |
|
০২ |
শিল্প গ্রাহকদের অনলাইন আবেদন চালুকরণ |
সনাতন বিদ্যুৎ সংযোগ পদ্ধতিতে বিদ্যমান সমস্যাসমূহকে হ্রাস করে গ্রাহক হয়রানি বন্ধকরণ, মধ্যসত্বভোগীদের দৌরাত্ব দূরীভুতকরণ এবং সময় ও অর্থের সাশ্রয় করে সন্তোষজনক গ্রাহক সেবা প্রদানের লক্ষ্যে শিল্প গ্রাহকদের অনলাইন আবেদন চালু করা হচ্ছে । এ পদ্ধতিতে শিল্প সংযোগ প্রত্যাশীদের একবারও সমিতিতে আসতে হয় না । |
সেবা/আইডিয়াটি কার্যকর আছে |
সেবা গ্রহীতারা প্রত্যাশিত ফলাফল পাচ্ছেন |
|
০৩ |
মোবাইল এ্যাপ “পল্লী বিদ্যুৎ সেবা” |
গ্রাহক সেবার মান উন্নয়নে পল্লীবিদ্যুৎ এর বিদ্যুৎ বিল, বিদ্যুৎ ব্যবহার ও অভিযোগ এখন হাতের মুঠোয়। অনলাইনের (মোবাইল এ্যাপ) মাধ্যমে গ্রাহক পরিসেবায় নতুন মাত্রা যোগ । |
https://play.google.com/store/apps/details?id=org.breb.pollibiddut |
৩. সহজীকৃত সেবার ডাটাবেজঃ
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
ক্রমিক নং |
ইতঃপূর্বে বাস্তবায়িত উদ্ভাবনী ধারণা, সহজিকৃত ও ডিজিটাইজকৃত সেবা/আইডিয়ার নাম |
সেবা/আইডিয়ার সংক্ষিপ্ত বিবরণ |
সেবা/আইডিয়াটি কার্যকর আছে কিনা/ না থাকলে কারণ |
সেবা গ্রহীতারা প্রত্যাশিত ফলাফল পাচ্ছেন কিনা? |
সেবার লিংক |
০১ |
ডিজিটাল বিল পেমেন্ট সার্টিফিকেট |
ডিজিটাল বিল পেমেন্ট সার্টিফিকেট চালুর ফলে ওয়েব এপ্লিকেশনের মাধ্যমে পবিস কর্তৃপক্ষ গ্রাহকদের বিল পেমেন্ট সার্টিফিকেট প্রদান করতে পারবেন অথবা গ্রাহক নিজেই এসএমএস একাউন্ট নাম্বার ব্যবহার করে বিল পেমেন্ট সার্টিফিকেট ডাউনলোড করতে পারবেন এবং গ্রাহকের সার্টিফিকেটে সংযুক্ত সার্টিফিকেট নম্বর কিংবা কিউআর (QR Code) কোড স্ক্যান করে সার্টিফিকেট ভেরিফাই করতে পারবেন। এর ফলে বিল পেমেন্ট সার্টিফিকেট প্রাপ্তির ক্ষেত্রে গ্রাহকদের কোনো বিড়ম্বনায় পড়তে হবে না। |
সেবা/আইডিয়াটি কার্যকর আছে |
সেবা গ্রহীতারা প্রত্যাশিত ফলাফল পাচ্ছেন |
|
০২ |
দুর্যোগে আলোর গেরিলা |
করোনা ভাইরাসের সংক্রমণ, গ্রীষ্মের তাপদাহ এবং বর্ষা মৌসুমে অতিবৃষ্টির ফলে সৃষ্ট বন্যা পরিস্থিতিতে বিদ্যুৎ বিভ্রাট দ্রুত নিরসনের জন্য "সকল ত্যাগে পল্লী বিদ্যুৎ রাখিব সচল" মূলমন্ত্র ও দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে পল্লী বিদ্যুতের উদ্ভাবনী উদ্যোগ "দুর্যোগে আলোর গেরিলা"। |
সেবা/আইডিয়াটি কার্যকর আছে |
সেবা গ্রহীতারা প্রত্যাশিত ফলাফল পাচ্ছেন |
সেবাটি ডিজিটাল নয় বিধায় ওয়েব লিংক দেয়া সম্ভব নয়। |
০৩ |
পল্লী বিদ্যুৎ অনলাইন সংযোগ |
সনাতন বিদ্যুৎ সংযোগ পদ্ধতিতে বিদ্যমান সমস্যাসমূহকে হ্রাস করে গ্রাহক হয়রানি বন্ধকরণ, মধ্যসত্বভোগীদের দৌরাত্ব দূরীভুতকরণ এবং সময় ও অর্থের সাশ্রয় করে সন্তোষজনক গ্রাহক সেবা প্রদানের লক্ষ্যে “পল্লী বিদ্যুৎ অনলাইন সংযোগ সিস্টেম” উদ্ভাবনী ধারনার প্রবর্তন। এ পদ্ধতিতে সংযোগ প্রত্যাশীদের একবারও সমিতিতে আসতে হয় না এবং সমিতির কর্মচারীদেরও কেবলমাত্র মিটার সংযোগের জন্য একবার গ্রাহক প্রান্তে যেতে হয়। গ্রাহক ও সমিতির কর্মকর্তাদের কোন পর্যায়ে সরাসরি সাক্ষাতের প্রয়োজন না থাকায় গ্রাহক হয়রানি এবং দূর্নীতির কোন সুযোগ নেই। গ্রাহক অনলাইনে/মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে জামানতের টাকা পরিশোধ করতে পারেন। |
সেবা/আইডিয়াটি কার্যকর আছে |
সেবা গ্রহীতারা প্রত্যাশিত ফলাফল পাচ্ছেন |
|
০৪ |
“ট্রান্সফর্মার মেইনটেনেন্স এন্ড লোড ম্যানেজম্যান্ট” (TMLM) |
বিদ্যুৎ গ্রাহকদের মাসিক বিদ্যুৎ ব্যবহারকে (KWH) ভিত্তি ধরে প্রত্যেক গ্রাহকের প্রকৃত লোড সনাক্তকরণ পূর্বক বিতরণ ট্রান্সফরমারের লোড স্বয়ংক্রিয়ভাবে জানা যায়। |
সেবা/আইডিয়াটি কার্যকর আছে |
সেবা গ্রহীতারা প্রত্যাশিত ফলাফল পাচ্ছেন |
সেবাটি ডিজিটাল নয় বিধায় ওয়েব লিংক দেয়া সম্ভব নয়। |
Planning and Implementation: Cabinet Division, A2I, BCC, DoICT and BASIS